বুধবার, ১৯ জানুয়ারী ২০২২, ১০:১৫ পূর্বাহ্ন
শিরোনাম
কুমিল্লায় কুরআন অবমাননার ঘটনায় কঠোর অবস্থানে সরকার ১২ থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীদের কোভিড-১৯ টিকা দেওয়ার জন্য সরকার সিদ্ধান্ত নিয়েছে প্রিয় বন্ধুর চলে যাওয়া মানতে পারছেন না বর্ষীয়ান আরেক অভিনেতা আবুল হায়াত ১২ থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীদের টিকাদান কর্মসূচি চলতি সপ্তাহে শুরু হবে বলেছেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম নারায়ণগঞ্জ আয়ে সবার শীর্ষে, অথচ শিক্ষায় সবচেয়ে পিছিয়ে ইন্টারপোলের সহযোগিতা নিয়ে রিং আইডির মালিকদের দেশে ফিরিয়ে আনা হবে আবারও বিসিবি এর বোর্ড প্রধান নির্বাচিত হয়েছেন পাপন নিজের ভুলের জন্য অনুশোচনা প্রকাশ করেছেন শাহরুখপুত্র খর্বাকৃতির বাছুরের সন্ধান পাওয়া গেল গাজিপুরের শ্রীপুর উপজেলায় ভয়ংকর সাইবার সন্ত্রাসী কনক সারয়ারের বোন আটক




সাগরের ওপর যাচ্ছে কক্সবাজার বিমানবন্দর

আশরাফুল ইসলাম
  • Update Time : বৃহস্পতিবার, ১১ ফেব্রুয়ারী, ২০২১
  • ৩১৬ Time View

আন্তর্জাতিক বিমানবন্দরে উন্নীত করতে বঙ্গোপসাগরের তলদেশে ব্লক তৈরি করে বাড়ানো হচ্ছে কক্সবাজার বিমানবন্দরের রানওয়ে। শিগগিরই ঠিকাদারি প্রতিষ্ঠান চীনের ঢাংজিয়াং ইচাং ওয়াটারওয়ে ইঞ্জিনিয়ারিং ব্যুরো ও চীনা সিভিল ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন করপোরেশন কাজ শুরু করবে।

সূত্র জানায়, কক্সবাজার বিমানবন্দরের বর্তমান রানওয়ের দৈর্ঘ্য ৯ হাজার ফুট। এতে সম্প্রসারণ করা হচ্ছে আরও ১ হাজার ৭শ’ ফুট। সম্প্রসারিত হতে যাওয়া রানওয়ের ১ হাজার ৩শ’ ফুটই থাকবে সমুদ্রের ওপর।

সংশ্লিষ্টরা বলছেন, সমুদ্রের তলদেশে ব্লক তৈরি করে এর ওপর স্থাপনা নির্মাণ করা হয়। দেশে এ প্রথম কোনো স্থাপনা নির্মাণ করা হচ্ছে এ প্রক্রিয়ায়। কক্সবাজার বিমানবন্দরের মহেশখালী চ্যানেলের দিকে ল্যান্ড রেক্লেমেশন প্রক্রিয়ায় সম্প্রসারিত হবে এ রানওয়ে।

বেবিচক সূত্র বলছে, কক্সবাজার বিমানবন্দরের রানওয়ে সম্প্রসারণ প্রকল্প যৌথভাবে বাস্তবায়ন করছে চীনের ঢাংজিয়াং ইচাং ওয়াটারওয়ে ইঞ্জিনিয়ারিং ব্যুরো ও চীনা সিভিল ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন করপোরশন।

প্রকল্পের আওতায় ১ হাজার ৭শ’ ফুট রানওয়ে সম্প্রসারণ করা হবে। পুরো প্রকল্পের অর্থায়ন করছে বেবিচক। এতে খরচ হবে ১ হাজার ৫৬৮ কোটি ৮৬ লাখ টাকা।

বেবিচক কর্মকর্তারা বলছেন, কক্সবাজার বিমানবন্দরকে আন্তর্জাতিক বিমানবন্দরে উন্নীত করার প্রক্রিয়া হিসেবে এ সম্প্রসারণ প্রকল্প নেওয়া হয়েছে। রানওয়ে সম্প্রসারণ হলে এ বিমানবন্দরে বোয়িং-৭৭৭ ও বোয়িং-৭৪৭ মডেলের সুপরিসর উড়োজাহাজ ওঠা-নামা করতে পারবে।

প্রকল্প বাস্তবায়ন করতে সম্প্রতি চীনের ঢাংজিয়াং ইচাং ওয়াটারওয়ে ইঞ্জিনিয়ারিং ব্যুরো ও চীনা সিভিল ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন করপোরেশনের সঙ্গে চুক্তি করেছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ। বেবিচক সদরদপ্তরে ঢাংজিয়াং ইচাং ওয়াটারওয়ে ইঞ্জিনিয়ারিং ব্যুরো ও চীনা সিভিল ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন করপোরেশন জেভির প্রতিনিধি ইয়াং জিজুন এবং বেবিচক চেয়ারম্যান এম মফিদুর রহমান এ চুক্তিতে সই করেন।

গত ৬ জানুয়ারি প্রকল্পটি সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় অনুমোদন দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।




Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category




© All rights reserved © 2020 faithnewsbd.com
Design & Developed by: ATOZ IT HOST
Tuhin