নতুন নির্বাচন কমিশন গঠনের জন্য নাম পাঠিয়েছে ২৪টি নিবন্ধিত রাজনৈতিক দল

Posted on

নতুন নির্বাচন কমিশন গঠনের জন্য অনুসন্ধান (সার্চ) কমিটির কাছে নাম পাঠিয়েছে ২৪টি নিবন্ধিত রাজনৈতিক দল। এছাড়া ছয়টি পেশাজীবী সংগঠনের কাছ থেকে এবং ই-মেইলের মাধ্যমে দুই শতাধিক প্রস্তাব পেয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ।

নির্বাচন কমিশন গঠনে সার্চ কমিটির কাছে ১০ জনের নামের তালিকা দিয়েছে আওয়ামী লীগ। তবে তাদের নাম জানানো হয়নি। আর অন্যতম প্রধান রাজনৈতিক দল বিএনপি সার্চ কমিটির কাছে নাম জমা দেয়নি। পূর্ব ঘোষিত সময় অনুযায়ী শুক্রবার (১১ ফেব্রুয়ারি) বিকেল ৫টা পর্যন্ত সার্চ কমিটির কাছে নাম জমা দেওয়ার সময় ছিল।

মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম-সচিব শফিউল আজিম এদিন সাংবাদিকদের বলেন, ৫টা পর্যন্ত নাম জমা দেওয়ার সময় ছিল। আমরা যেসব নিবন্ধিত রাজনৈতিক দলকে নাম প্রস্তাবের জন্য আহ্বান করেছিলাম তাদের মধ্যে ২৪টি দল নাম পাঠিয়েছে। আর ছয়টি পেশাজীবী সংগঠনের কাছ থেকে প্রস্তাব পেয়েছি।

যুগ্ম-সচিব শফিউল আজিম বলেন, ব্যক্তিগত পর্যায় থেকে নামগুলো ই-মেইলে এসেছে। ই-মেইলে আমরা বেশ সাড়া পেয়েছি। যেটা দেশ-বিদেশ থেকেই অনেকেই ছিলেন। সেগুলো আমরা নিয়মমাফিক সমন্বয় করব।

শনিবার (১২ ফেব্রুয়ারি) বেলা ১১টায় সুপ্রিম কোর্ট জাজেজ লাউঞ্জে ২০ জন বিশিষ্ট নাগরিকের সঙ্গে বসবে সার্চ কমিটি।

যুগ্মসচিব শফিউল আজিম বলেন, কালকে অনুসন্ধান কমিটি বিশিষ্টজনদের সঙ্গে বসবে। যারা বিভিন্ন ক্ষেত্রে প্রখ্যাত ও সবার কাছে শ্রদ্ধেয়। সেখানে প্রথিতযশা আইনজীবী, শিক্ষাবিদ, প্রশাসনিক কাজে অভিজ্ঞ এবং পেশাজীবী সংগঠনের নেতা এবং যারা নির্বাচন নিয়ে দীর্ঘদিন ধরে কাজ করেন তারা রয়েছেন। দ্বিতীয় সেশনে গণমাধ্যম ব্যক্তিত্বদের সঙ্গে সংলাপ করবে অনুসন্ধান কমিটি।

শফিউল আজিম বলেন, রোববার (১৩ ফেব্রুয়ারি) বিকেল ৪টায় সুশীল সমাজ, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, সামরিক ও বেসামরিক ক্ষেত্রের অভিজ্ঞ ও শিক্ষাবিদদের সঙ্গে সার্চ কমিটির বৈঠক হবে। পরবর্তীতে সার্চ কমিটির কর্মপন্থা নির্ধারণ করা হবে।

Leave a Reply

Your email address will not be published.