বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১, ০৫:০৯ পূর্বাহ্ন




ঢাবির ‘বঙ্গবন্ধু ইনস্টিটিউট’ হবে স্বতন্ত্র

অপু ইসলাম
  • Update Time : মঙ্গলবার, ২৯ ডিসেম্বর, ২০২০
  • ৮৫ Time View

‘বঙ্গবন্ধু শেখ মুজিব রিসার্চ ইনস্টিটিউট ফর পিস অ্যান্ড লিবার্টি’কে প্রচলিত প্রতিষ্ঠানের বাইরে স্বতন্ত্র ও ভিন্ন আঙ্গিকের প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলা হবে বলে জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

সোমবার (২৮ ডিসেম্বর) মুজিববর্ষ উপলক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘বঙ্গবন্ধু বক্তৃতামালা’র উদ্বোধনে তিনি একথা জানান।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘বঙ্গবন্ধু শেখ মুজিব রিসার্চ ইনস্টিটিউট ফর পিস অ্যান্ড লিবার্টি’ এবং ‘উচ্চতর মানবিক ও সামাজিক বিজ্ঞান গবেষণা কেন্দ্র’ যৌথভাবে এই বক্তৃতামালার আয়োজন করে।

উচ্চতর মানবিক ও সামাজিক বিজ্ঞান গবেষণা কেন্দ্রের চেয়ারম্যান অধ্যাপক ড. আতিউর রহমানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ‘বঙ্গবন্ধু শেখ মুজিব রিসার্চ ইনস্টিটিউট ফর পিস অ্যান্ড লিবার্টি’র পরিচালক অধ্যাপক ড. ফকরুল আলম। উদ্বোধনী বক্তব্য দেন বঙ্গবন্ধু জন্মশতবর্ষ জাতীয় উদযাপন কমিটির প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী। ধন্যবাদ জ্ঞাপন করেন উচ্চতর মানবিক ও সামাজিক বিজ্ঞান গবেষণা কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. আবদুল বাছির।

ঢাবি উপাচার্য বলেন, বঙ্গবন্ধুর জীবন ও কর্ম নিয়ে মৌলিক গবেষণার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব রিসার্চ ইনস্টিটিউট ফর পিস অ্যান্ড লিবার্টি’ প্রতিষ্ঠা করা হয়েছে। প্রচলিত প্রতিষ্ঠানের বাইরে স্বতন্ত্র ও ভিন্ন আঙ্গিকের প্রতিষ্ঠান হিসেবে এই ইনস্টিটিউটকে গড়ে তোলা হবে। শুধু জাতীয় পর্যায়ে নয়, আন্তর্জাতিক পরিমণ্ডলেও শিক্ষা ও গবেষণার নানা শাখায় এই প্রতিষ্ঠান ভূমিকা রাখবে বলে আশা করি।

এসময় জাতির পিতার স্বপ্ন পূরণে নিরলসভাবে কাজ করার জন্য তিনি ইনস্টিটিউটের সঙ্গে জড়িত শিক্ষক ও গবেষকদের প্রতি আহ্বান জানান।

ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ বলেন, বঙ্গবন্ধুর সংগ্রামী জীবন ও আদর্শ নিয়ে গবেষণা পরিচালনা এবং বাংলাদেশের স্বাধীনতার ইতিহাস বিকৃতিরোধে এই ইনস্টিটিউট কার্যকর ভূমিকা পালন করবে।

বঙ্গবন্ধু জন্মশতবর্ষ জাতীয় উদযাপন কমিটির প্রধান সমন্বয়ক ও প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী বলেন, বঙ্গবন্ধু ছিলেন বাঙালির ইতিহাসে প্রথম সার্বভৌম বাঙালি। তিনি আমাদের স্বাধীন, সার্বভৌম ও অসাম্প্রদায়িক জাতিরাষ্ট্র উপহার দিয়েছেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব রিসার্চ ইনস্টিটিউট ফর পিস অ্যান্ড লিবার্টি’ প্রতিষ্ঠার ফলে ভবিষ্যত প্রজন্ম বঙ্গবন্ধুর সংগ্রামী জীবন, আদর্শ ও কর্ম সম্পর্কে উচ্চতর জ্ঞানার্জন ও গবেষণার সুযোগ পাবে। তারা বঙ্গবন্ধুকে সঠিকভাবে অনুধাবন করতে পারবে।




Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category




© All rights reserved © 2020 faithnewsbd.com
Design & Developed by: ATOZ IT HOST
Tuhin