শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ০৫:১৭ অপরাহ্ন




করোনার টিকা নিতে নিবন্ধন করতে হবে অনলাইনে

অপু ইসলাম
  • Update Time : রবিবার, ২০ ডিসেম্বর, ২০২০
  • ২০১ Time View

করোনার টিকা গ্রহণকারীর নিবন্ধন হবে অনলাইনে। এ সময় জাতীয় পরিচয়পত্র বা জন্মনিবন্ধন সনদের তথ্য যাচাই করা হবে। করোনার টিকা কেন্দ্র স্থাপনের জন্য পৃথক ১৫ ধরনের প্রতিষ্ঠান নির্ধারণ করা হয়েছে। প্রচলিত টিকা কেন্দ্র ব্যবহার করা হবে না।

করোনার টিকাবিষয়ক জাতীয় পরিকল্পনায় এসব কথা বলা হয়েছে। গত সপ্তাহে স্বাস্থ্য অধিদপ্তরের কোভিড-১৯ টিকা বিতরণ ও প্রস্তুতি কমিটি জাতীয় পরিকল্পনা চূড়ান্ত করে স্বাস্থ্য মন্ত্রণালয়ে জমা দিয়েছে।

এ বিষয়ে কোভিড-১৯ টিকা বিতরণ ও প্রস্তুতি কমিটির প্রধান মীরজাদী সেব্রিনা  বলেন, জাতীয় পরিকল্পনা চূড়ান্ত হয়েছে। পরিকল্পনা অনুযায়ী কাজ শুরু হয়েছে। অনলাইনে নিবন্ধনের ব্যাপারে প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই কর্মসূচি ও আইসিটি বিভাগ সহযোগিতা করবে। তবে কীভাবে এই নিবন্ধনের কাজ হবে, তা এখনো চূড়ান্ত হয়নি।

সরকার সব মানুষকে একসঙ্গে টিকা দিতে পারবে না। এ জন্য টিকা গ্রহণকারীদের অগ্রগণ্যতার ক্রম বা অগ্রাধিকার তালিকা চূড়ান্ত করা হয়েছে জাতীয় পরিকল্পনায়। ওই তালিকায় নাম অন্তর্ভুক্তির তত্ত্বাবধান করবে জেলা/সিটি করপোরেশন/পৌরসভা/উপজেলা কোভিড-১৯ কমিটি। সেই নাম ধরে নিবন্ধন করবে এটুআই কর্মসূচি। নিবন্ধনের সময় জাতীয় পরিচয়পত্র অথবা জন্মনিবন্ধন সনদ বা পাসপোর্টের দরকার হবে। এর পাশাপাশি কর্মকর্তা বা কর্মচারীর নিজস্ব প্রতিষ্ঠানের পরিচয়পত্র ব্যবহার করা হবে।

এ ব্যাপারে এটুআইয়ের কর্মকর্তারা  বলেছেন, নিবন্ধনপ্রক্রিয়া ও পদ্ধতি নির্ধারণে কাজ চলছে। আজ রোববার এ বিষয়ে সভা হতে পারে বলে স্বাস্থ্য অধিদপ্তরের একজন কর্মকর্তা জানিয়েছেন। তবে নিবন্ধনের কাজ কবে নাগাদ শুরু হবে, তা বলতে পারছেন না সংশ্লিষ্ট কর্মকর্তারা। কোভিড-১৯ টিকা বিতরণ ও প্রস্তুতি কমিটির নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা গতকাল প্রথম আলোকে বলেন, দুটি গুরুত্বপূর্ণ কাজ বাকি। প্রথমত অনলাইনে কী পদ্ধতি বা প্রক্রিয়ায় নিবন্ধন হবে, তা এখনো চূড়ান্ত হয়নি। একজন ব্যক্তির নিবন্ধনে বেশি সময় দরকার হতে পারে, এমন পদ্ধতিতে যাবে না সরকার। দ্বিতীয়ত মাঠপর্যায়ে অগ্রাধিকারের তালিকা কে কীভাবে করবে, তা–ও এখনো চূড়ান্ত হয়নি।




Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category




© All rights reserved © 2020 faithnewsbd.com
Design & Developed by: ATOZ IT HOST
Tuhin