সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ০৩:০২ পূর্বাহ্ন




উপমহাদেশের কৃষকনেতার ১১৭ তম জন্মজয়ন্তী পালন

টাঙ্গাইল জেলা প্রতিনিধি
  • Update Time : বৃহস্পতিবার, ২৬ নভেম্বর, ২০২০
  • ১৮৭ Time View

উপমহাদেশের কিংবদন্তি কৃষকনেতা ও ভাষা সৈনিক ভূমিপুত্র হাতেম আলী খান এর- ১১৭তম জন্মজয়ন্তী পালিত হয়েছে। এ উপলক্ষে টাঙ্গাইলের ভূঞাপুরে ‘হাতেম আলী খান মুক্তমঞ্চ’ উদ্বোধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

গতকাল মঙ্গলবার বিকেল ৫ টায় গ্রাম পাঠাগার আন্দোলন সংগঠনের উদ্যোগে উপজেলার অর্জুনার হাজী ইসমাইল খাঁ কারিগরি কলেজ মাঠ প্রাঙ্গণে নব-নির্মিত মুক্তমঞ্চে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানের শুরুতেই মুক্তমঞ্চ উদ্বোধন ও হাতেম আলীর স্মৃরণে এক মিনিট নীরবতা পালন এবং তার কর্মজীবনী নিয়ে আলোচনা সভা করা হয়। এরপর রাতে মনোমুগ্ধকর বেহুলা লক্ষিন্দরের গান অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় গ্রাম পাঠাগার আন্দোলন এর প্রতিষ্ঠাতা ও হাজী ইসমাইল খাঁ কারিগরি কলেজের অধ্যক্ষ আবদুস ছাত্তার খান বাবুর সভাপতিত্বে বক্তব্য রাখেন- হাতেম আলী খানের ঘনিষ্ট রাজনৈতিক সহচর ও টাঙ্গাইল জেলা কমিউনিস্ট পার্টির সাবেক সভাপতি অধ্যাপক নাজীর হোসেন, বাংলাদেশ কৃষক সমিতির কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক জাহিদ হোসেন খান, বিশিষ্ট সাংবাদিক ও লেখক জুলফিকার হায়দার ও হাতেম আলী খানের সহকর্মী নাটোয়ারপাড়া চরের সাবেক ইউ.পি চেয়ারম্যান ও প্রবীণ কৃষকনেতা আব্দুল কাদের প্রমুখ।

এসময় উপস্থিত ছিলেন- হাতেম আলী খানের ছাত্র ও রাজনৈতিক সহচর আব্দুল মজিদ মিয়া, স্থানীয় বীর মুক্তিযোদ্ধা আশরাফ আলী তালুকদার, সিরাজগঞ্জ জেলা কৃষক সমিতির সাংগঠনিক সম্পাদক গোলাম ফারুখ, ঘাটালের প্রবীণ কৃষকনেতা বীর মুক্তিযোদ্ধা মো. হাবিবুর রহমান, বীর মুক্তিযোদ্ধা আব্দুর রহমান, কৃষকনেতা ও আলোচনা সভার সঞ্চালক আনোয়ার হোসেন খান প্রমুখ।

আলোচনা সভায় বক্তারা বলেন- দেশের কৃষক-শ্রমিক মেহনতি মানুষ দুই-দুইবার সা¤্রাজ্যবাদী ও উপনৈবেশিক শোষক-শাসকের বিরুদ্ধে রক্তক্ষয়ী লড়াই সংগ্রাম করার মাধ্যমে দেশকে স্বাধীন করলেও মুক্তি মিলেনি, দেশে আজ দেশী-বিদেশী লুটেরা জুলুম অত্যাচার জগদ্দল পাথরের মতো চেপে বসেছে। আমাদের হাতেম আলী খানের আদর্শের পথ অনুসরণ করে কৃষক-জনতাকে ঐক্যবদ্ধ করে লড়াই করতে হবে। এ জন্য প্রয়োজন শক্তিশালী কৃষক সংগঠন, তাই হাতেম আলী খানের হাতে গড়া কৃষক সমিতির পতাকাতলে সমবেত হয়ে দেশের প্রতিটি গ্রামে গ্রামে কৃষক সংগঠন গড়ে তোলা আজ সময়ের দাবী। কৃষকদের অধিকার আদায়ে আজ যারা সামিল হবেন তারাই নতুন ইতিহাস সৃষ্টি করে হাতেম আলী খানের মতো ইতিহাসের অংশ হওয়ার সুযোগ পাবেন।




Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category




© All rights reserved © 2020 faithnewsbd.com
Design & Developed by: ATOZ IT HOST
Tuhin